রেল স্টেশনে এক রাত্রি
- রেজাউল করিম রাজু ২৮-০৪-২০২৪

এখনো মনে পড়ে সেই স্থানটির কথা
মনে পড়ে কেনো যেনো পেলে আসা
অতিত কে.
কেনো যেনো আজ মনটা চলে যেতে
চাইছে সেই ব্যাস্ত নিরব স্থানটিতে,
এখন কেনো যেনো প্রবল চাওয়াটা
জেগে উঠছে সেই স্থানটির জন্য.
যেখানে আমি ছিলাম কয়েক মূহুর্ত
একটি রাত বলতে গেলে জন কোলাহল
বিহীন নিরবতাকে ঘিরে.
যেখানে ছিলনা কোন আজকের এই
বিদেশি সংষ্কৃতি ছিলনা
ভরবরতা,ছিলনা কোন প্রকার
ভেদাভেদ,ছিলনা কোন শান্তির বিন্দু
মাত্র চিহ্ন...
ছিল শুধু অপেক্ষা যার জন্য বসে থাকা
পথের দিকে চেয়ে থাকা ঘড়ির
কাটাকে দ্রুত চলার আহবানের কথা...
আমি দেখেছি সেই স্থানে মানুষের
অপেক্ষা করার তিব্র ইচ্ছা, অতপর
চাওয়ার পাওয়াকে কাছে পেয়ে
কতটুকু আনন্দ..
আমি আজো দেখি সেই মানুষ গুলোর
ফ্লোরের উপর অথবা বসার জায়গাকে
সোয়ার জন্য উপযোগি করে নিদ্রা
যাওয়া ..
আমি দেখেছি সেখানে মানুষের
ভিন্নতাকে,দেখেছি অসহায়,দরিদ্র
মানুষ গুলোর কষ্টকে ..
দেখেছি তার আর মাঝে কতটুকু পার্থক্য
দেখেছি তার কতটুকু চাওয়া পাওয়ার
ইচ্ছা...
আমি এতটুকু বুঝি যে সে শুধু চায় একটু
খাওয়া,গুমানোর জন্য একটু জায়গা...
আর যেখানে এসে আমি থেমে য়ায়
থেমে যায় আমার বিবেক তা হলো
সেও মানুষ আমার ন্যায়.
এতটুকুই শুধু....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।